একটি সাধারণ অনন্য অনুভবের কথা :-


লেখালেখি 'র প্রারম্ভ সেই সত্তরের দশকের শুরু হতেই। তখন সদ্য কলেজ জীবনে অনুপ্রবেশ। তারপর মুক্তিযুদ্ধে অংশগ্রহণ, কায়ক্লেশে স্নাতক। ক্ষয়িষ্ণু বনেদি পরিবারের বড়ছেলে হিসাবে সংসারে অবসরপ্রাপ্ত পিতামাতা ও ছোট ভাইবোনদের দায় দায়িত্ব নিয়ে সাড়ে তিন দশক স্বদেশেই কেটেছে প্রবাসী যাযাবর জীবন।

. পড়াটা নিয়মিত হলে ও লেখালেখি অনিয়মিত তথা নির্বাসিত প্রায়। হালে পেশা ও সংসার হতে অবসর নিয়ে যৎসামান্য লেখালেখি নিয়ে আত্নমগ্ন থাকার চেষ্টা করে যাচ্ছি। বরাবরই ক্লাসিক লেখার অনুরাগী, সংগ্রহ করে নিয়মিত পড়ি সেই চর্যাপদ, প্রাচীন বাংলা সাহিত্য, বঙ্কিম, রবীন্দ্র, মাইকেল, নজরুল, সুকান্ত, জীবনানন্দ হয়ে সৈয়দ হক, আল মাহমুদ, শামসুর নির্মুলেন্দু, হাসান সহ হালের অব্দি প্রায় সবার লেখাই পড়ি।

নিজের লেখনী মেধা -সক্ষমতা -সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন বলেই লেখালেখিতে সহজ সাবলীলতায় লেখার চেষ্টা করি সজ্ঞানে। যার জন্য কখনো কখনো গুনীজনেরা তীর্যক মন্তব্য ও করেন বটে। আমি লিখি স্বল্প শিক্ষিত, সাহিত্য তথা পাঠাভ্যাস বিমুখ সাধারণ কে কৌতুহলী আগ্রহী করার জন্য। অনেক অপরিচিত মানুষের কাছ হতে মন্তব্যের মাঝেমধ্যেই কিছু মতামত পেয়ে আপ্লুত হই।

আমার পাঠকদের একটি অংশ প্রবাসী বাংলাভাষী ও ওপার বাংলার। প্রবাসী অনেকেই দেশ হতে আমার কাব্যগ্রন্থ সংগ্রহ করে নিয়ে যান। আপ্লুত মতামত জানান। বেশ কজন ছুটিতে দেশে আসলে দেখা করে পরিচিত হতে সাগ্রহে ব্যাকুলতা জানান। অনেকেই দেখা করেছেন। আছে কিছু স্পর্শকাতর স্মৃতি।সর্বশেষ আজ ব্যাক্তিগত কাজে শহর হতে সীতাকুন্ড গেলে যোগাযোগ করেন তেমনি একজন অনুরাগী Md Myinul Islam সৌজন্য আলোচনার শেষে বিনয়ের সাথে সুদৃশ্য মোড়কের একটি প্যাকেট তুলে দেন। সংকোচ গ্রহন করে নিতেই হয়। বাসায় ফিরে খুলে.দেখি চমৎকার মূল্যবান হাত ঘড়ি বাইরে হতে আনা। আগেও বেশ কিছু উপহার পেয়েছি বটে, কিন্তুু আজকেরটা আমাকে অবিভুত করেছে। আমার মত ব্যাকরণহীন নগন্য অপেশাদার মানুষের লেখায় ও কি মানুষের আবেগ স্পর্শ করে? ( ছবিদুটি বক্ষমান ব্যাক্তি ও উপহার এর)
একটি সাধারণ অনন্য অনুভবের কথা :- একটি সাধারণ অনন্য অনুভবের কথা :- Reviewed by poland Trending now Trends on January 28, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.