তেলের পিঠা > ভূত > রসুন~ কি অদ্ভুত ! ! !

এই তো সেদিনের কথা, শীত কাল মানেই নানান পিঠে তৈরি করা, খাওয়ার ও খাওয়ানোর আনন্দ উৎসব লেগে থাকতো । আয়োজন গুলোও হতো হঠাৎ করেই, কেননা গ্রাম থেকে হয়তো কেউ ভালোবেসে পিতলের বা এলুমিনায়মের কলসি বোঝাই করে নিজের গোয়ালের দুধ নিয়ে সকালে এসে হাজির - তখনই পিঠে তৈরি আয়োজন শুরু হয়ে যেতো ।সেই সময়ে ফ্রিজ ছিলো না - তাই দুধ জমা করে রাখার সুযোগ ছিল না বলে মাঝে মাঝে অনেক দুধ নষ্ট হতো, অপচয় হতো। এখন ফ্রিজ আছে - কিন্তু কেউ আর কলসি বোঝাই করে দুধ নিয়ে বেড়াতে আসে না- আসবেই বা কেমন করে ? গরু নেই , গোয়াল নেই , দুধও নেই - নিজেরাই প্রয়োজনে বাজার থেকে কিনে আনে ।

শুধু যে দুধ আসলেই পিঠে তৈরি করা হতো তেমনটি নয় - মাঝে মাঝে চালের গুঁড়ো কেউ নিয়ে আসলেও শুরু হতো পিঠের আয়োজন । সে ক্ষেত্রে ভাপা পিঠে, কুশলী পিঠে, তেলের পিঠে তালিকা এগিয়ে থাকতো।অন্য পিঠে ভাজার ক্ষেত্রে সময় বা পরিবারের সদস্যদের নিয়ে না ভাবলেও - তেলের পিঠে ভাজার আগে অনেক কিছু ভাবতে হতো । প্রথমেই দেখা হতো বাসায় চল্লিশ দিনের বাচ্চা আছে কিনা, গর্ভবতী মহিলা আছে কিনা, অমাবস্যা কিনা - আরও কততো কি ! ! ঐ গুলোর কোনো একটি থাকলেই তেলের পিঠে ভাজা বন্ধ, কেননা তেলের পিঠে ভাজলেই ভূত আসবেই বিনা দাওয়াতে - আর যেতে চাইবে না ছোট্ট বাচ্চা থাকলে, পোয়াতি মহিলা থাকলে। শুধু ছোট্ট বাচ্চা কেন অনেক সময় নাকি খোলা চুলে থাকা যুবতী মেয়েদের ছেড়েও যেতো না । তাই তেলের পিঠে মানেই ছিল - যুবতী মেয়েদের শক্ত চুলের বেনি, আচি ঘরে নিশ্চিত কুপির আলো, পোয়াতির রান্না ঘরে না যাওয়া ।

শুধু যে শিশু, মেয়ে বা মহিলারা নিয়মে বাধ্য হতো- তা নয় । পুরুষদের কেউ মানতে হতো অনেক বিধি নিষেধ - তেলের পিঠে খেয়ে বাঁশ তলা দিয়ে যাওয়া যাবে না, কিন্তু বাঁশ তলা ছাড়া গ্রামে কোনও রাস্তা তখন ছিল মনে পড়ে না! ! তবে বাঁশ তলা এড়িয়ে যাওয়া না গেলে - একমাত্র অবলম্বন ছিল রসুন, খোসা ছাড়িয়ে রসুন সঙ্গে নিয়ে চলতে হতো । ভালোবাসার মাপকাঠি হিসেবে খোসা ছাড়ানো রসুন এর কোয়া সংখ্যা বিবেচনা করলে ভুল হতো না । কাউকে কাউকে - কানে, বুক পকেটে, লুঙ্গির গিট্টুতে, হাতে খোসা ছাড়িয়ে রসুন দিয়ে দিতো, পারলে শরীরের বিভিন্ন অংশে ঘষে দিত - যাতে করে রসূনের গন্ধে ভূত কাছে ঘেঁষতে না পারে ।
সেই দিন গুলোর পিঠে - আজ আর নেই, তাই ভূতও নেই! ! !
ভূত যদিও থাকে - আজ আর নেই সেই বাঁশ তলা, তাই রসুনও নেই! ! ! !
রসুন আছে > ভূত আছে > পিঠে আছে - নেই বাঁশ তলা !! ! ! ! ঐ বাঁশ তলাতেই ভূতেদের আড্ডা চলতো বুঝি সাড়া বেলা ? !! ! !
তেলের পিঠা > ভূত > রসুন~ কি অদ্ভুত ! ! ! তেলের পিঠা > ভূত > রসুন~ কি অদ্ভুত ! ! ! Reviewed by poland Trending now Trends on February 02, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.